এটা আমার দর্শনের নোটখাতা নয়-বইয়ের রিভিউ

আরিফের বইটা আমি এখনো পড়ি নাই, তবে নিশ্চিতভাবেই এবার প্রকাশিত যে সকল বই আমার পাঠ তালিকায় আছে এইটা তার মধ্যে অন্যতম। কেন পড়ব এই বই? পড়ব কারণ আমি আমার সমসাময়িক একজন লেখকের চিন্তা জগত এবং আরও বিশেষভাবে, চিন্তা করার পদ্ধতি বুঝতে চাই। কোন ব্যাপারগুলো লেখক হিসেবে আরিফকে ভোগাচ্ছে, সেখান থেকে বের হওয়ার রাস্তা তিনি কীভাবে খুঁজছেন- এইটা আমার জন্য তুমুল কৌতূহলের বিষয়।
তাছাড়া, আরিফের বুদ্ধিবৃত্তিক সফর কতকটা কাছ থেকে কতকটা কিঞ্চিৎ দূর থেকে আমি দেখতে থাকি। আরিফের ভাঙ্গাগড়া, তার সৎ উপলব্ধি, তার নাছোড়বান্দা মনোভাব আমাকে আগ্রহী করে তোলে। সেটা ব্যক্তি আরিফের প্রতি না যতটা, তার চেয়ে অনেক বেশি যে লেখক আরিফের ব্যক্তিগত ইতিহাস আমাদের যৌথ ইতিহাসের সাথে মিলে যাচ্ছে কিংবা দ্বন্দ্বে লিপ্ত হচ্ছে তার প্রতি। কথাটা কেবল আরিফ বলে নয়, আমাদের সময়ের যেকোনো লেখক, চিন্তকের প্রতি আমার এই আগ্রহ। কোনো লেখক কী চিন্তা করছেন তা তো আমাকে টানে বটেই, কিন্তু কখনো কখনো কীভাবে চিন্তা করছেন তা আমাকে আরও বেশি টানে। আর শেষমেষ চিন্তা লিখিত গদ্যে প্রকাশিত হয়ে গেলে, লেখকের নিয়ত আমার কাছে কম গুরুত্বপূর্ণ হয়ে পড়ে; বরং রচিত টেক্সটকে কীভাবে পড়া যাচ্ছে এবং পড়ে আমার কী কাজে লাগছে (মত কিংবা দ্বিমত উভয়ক্ষেত্রেই) তা বিশেষ মনোযোগের ব্যাপার হয়ে দাঁড়ায়। আমি তারে পারি না এড়াতে…

এটা আমার দর্শনের নোটখাতা নয়

এটা আমার দর্শনের নোটখাতা নয়

আরিফ যেভাবে বাংলাদেশকে বুঝতে চায়, আমার ক্ষুদ্র বোঝাপড়া তার সাথে সূক্ষ্ম পার্থক্য তৈরি করে আগায়। তবে নিশ্চিতভাবেই বলতে পারি, এই সূক্ষ্ম পার্থক্য স্বাস্থ্যকর কারণ তর্কটা ব্যক্তির সাথে ব্যক্তির নয়; আইডিয়ার সাথে আইডিয়ার। আমি মনে করি, আমাদের পরস্পরকে পরস্পরের দলে ভেড়ানোর কিংবা পক্ষভুক্ত করার চেষ্টা ছেড়ে দেয়া উচিত; বরং আমরা পরস্পরকে কেবল পরস্পরের গল্প, পেরেশানি ও উদ্বেগগুলো শোনাতে পারি। কোনো একটা আলোচনায় হোমি ভাবাকে বলতে শুনেছিলাম, It’s not important to win the argument; rather it’s important to build the argument… বড় খাঁটি কথা!

এ বছর প্রকাশিত যে বইগুলো সারা বছর পাঠকের বিবেচনায় থাকবে,নিশ্চই এই বইটা তার মধ্যে একটি বিশিষ্ট ….

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *